।। বাজে কবিতা ।। রেনেসাঁ ।।




রেনেসাঁ-র বাজে কবিতা গুচ্ছ  

. হিমযুগ

এসি ঘরে থাকছি।
বাইরে পাখি ডাকলে মোবাইলের রিংটোন...
আমার ভেতরে পেঙ্গুইন

থপ থপ পায়ে হেঁটে চলছে আর গলে যাচ্ছে... আইসক্রিম

মোবাইল কেঁপে ওঠে ভাইব্রেশন এ।
সূর্য কেঁপে উঠেছিল নদীর ছোঁয়ায়, বহুদিন দেখাও হয় না। কিভাবে যেন

অন্ধ চলে,  দেখতে পায় না।শুধু স্পর্শ আর শব্দ তার হাতিয়ার; আমি বাইরের বাস, বাইকের শব্দে, শব্দ কমে আসার শব্দে দিনটা কেমন বোঝার চেষ্টা করি।

বিড়ালসুলভ ক্লান্তি আমার শরীরে... আর একটা দিন পালিয়ে গেল.. অ্যাকোরিয়ামের মাছ

.বুদ্ধ বলছেন...

|| সৎ

সদ্য লিখতে শুরু করা একজন কবির মত সৎ কেউ নন। যদি তিনি কোনো সফল কবির নকল করতে থাকেন।


|| নির্বাণ

সূর্য টুকরো হয়ে নেচে নেচে এগিয়েছে আমার মনে লুকনো আস্তাবলের দিকে


|| দুঃখ

যদি আমরা হাসি তো খুবই ভাল
কিন্তু যদি কাঁদতে হয়,
      তবে কাঁদতেই হয়


|| পরিণত

আমি লিখি
২৪ বছর বয়সে 'দারুণ' লেখাটা সহজ
৪২ বছর বয়সে 'বেশ' লেখাটাও কঠিন


|| জ্ঞান

ও ঈশ্বর!
তোমার নীল আকাশ
আমি অজ্ঞান হয়ে গেছি


|| আলো

আমার কোঁকড়ানো হৃদয়টা ছুঁড়ে ফেলে দি যতটা দূরে পারি। কালো অন্ধকারে গিয়ে পড়ে


|| মুক্তি

একসময়ের যুবক নায়ক বৃদ্ধ হয়ে যান

বুদ্ধ স্মিত হাসেন


|| ক্রোধ

প্রলেপ
মুখের ওপর।

মুখ ঢাকে
চোখ ঢাকে

. নির্বাক সিনেমার দৃশ্যান্তর:-

১ম দৃশ্য :- কাঁধে একটা কালো ব্যাগ নিয়ে নৌকায় বসে আছি

২য় দৃশ্য :- দুটো কচুরিপানা নদীর পারে বিদায় চুম্বন করছে। ওরা আপাতত পৃথক হচ্ছে না। তবুও চুম্বন। চলছে যতক্ষণ জড়িয়ে থাকবে দিনের পর রাত।

৩য় দৃশ্য :- আমি চোখ সরিয়ে নিই। ওদের ব্যক্তিগত সময়

৪র্থ দৃশ্য :- আমার কালো ব্যাগের গায়ে সাদা সুতোয় একচোখ আঁকা

৫ম দৃশ্য :- সদ্য টিন এজ-এ পড়া ছেলেটির মতো রঙ বদলাচ্ছে আকাশ

৬ষ্ঠ দৃশ্য :- পৃথিবী কাগজের, নদী কাঁচের।


1 comment:

  1. ভালো লাগল রেনেসাঁ। তোমার পরীক্ষানিরীক্ষা দেখতে ও পড়তে ভালো লাগে বেশ।

    ReplyDelete